01712-942223

সৈয়দ আহম্মদ কলেজ

সুখানপুকুর, গাবতলী, বগুড়া ।

কলেজ কার্যক্রম

কলেজ কার্যক্রম

বিজ্ঞান মেলা ও বিজ্ঞানাগারঃ

বিজ্ঞান সচেতন সমাজ ও দেশ গড়ার লক্ষ্যে প্রতিবছর বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। যার ফলে শিক্ষার্থীরা স্বত:র্স্ফূতভাবে অংশগ্রহন করে নিজস্ব মেধার পরিচয় রাখতে পারে। এখানে ব্যবহারিক ক্লাসের জন্য রয়েছে অত্যাধুনিক বিজ্ঞানাগার।

কম্পিউটার ল্যাবঃ

বর্তমান বিশ্বে আলোড়ন সৃষ্টিকারি প্রযুক্তি হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। ছাত্র-ছাত্রিদেরকে যুগোপযোগি করে গড়ে তোলার জন্য এবং কম্পিউটারের বহুমুখি ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে অত্র প্রতিষ্ঠানে একটি কম্পিউটার ল্যাব রয়েছে। উক্ত ল্যাবে পালাক্রমে রুটিনানুসারে শ্রেণিভিত্তিক ছাত্র-ছাত্রিদেরকে দক্ষ শিক্ষকের মাধ্যমে হাতে কলমে কম্পিউটার ব্যবহার ও তথ্য প্রযুক্তি বিষয়ে জ্ঞান দান করা হয়।

শিক্ষা সফরঃ

শিক্ষার্থীদের শিক্ষা সফরে গমন করা একান্ত অপরিহার্য। ক্লাশরুমের ক্লান্তি দুর করতে, একে অপরকে আরো ভালো করে চিনতে, মনকে প্রফুল্ল রাখতে, অজানাকে জানতে, নিজের চোখে দেশের ঐতিহাসিক ও দর্শনীয় স্থান দেখার জন্য নিজেদের উদ্যোগে ও নেতৃত্বে প্রতিষ্ঠান প্রধান ও সংশিষ্ট শিক্ষকবৃন্দের সহায়তায় শিক্ষা সফরের আয়োজন করা হয়ে থাকে।

গ্রন্থাগারঃ

সৈয়দ আহম্মদ কলেজ একটি সুপরিচিত এবং অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান। এই শ্রেষ্ঠত্বের পিছনে অত্র প্রতিষ্ঠানের গ্রন্থাগারের ভূমিকা অন্যতম। এটি জ্ঞান আহরণের বিচিত্র ভান্ডার। প্রবন্ধ, উপন্যাস ইতিহিাস, ভূগোল, পৌরনীতি, অর্থনীতি, ডিটেকটিভ, ছোট গল্প, জ্ঞান-বিজ্ঞানের নানা ধরনের বই আছে প্রায় চার হাজারের মত। এত সমৃদ্ধিশালী একটি পাঠাগার খুব কম সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানে আছে। তাই এ প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রির এটা গর্বের বিষয়ও।